বিভিন্ন শিক্ষাবিদ বিভিন্ন ভাবে শারীরশিক্ষাকে সংজ্ঞায়িত করেছেন।প্রতেকেই এটিকে মৌলিক শিক্ষার অবিচ্ছেদ্য অংশ (integral part) বলে বর্ননা করেছেন।
স.এ.বিউকার এর মতে -"শারীরশিক্ষা হল সমগ্র শিক্ষার এক অবিচ্ছেদ্য অংশ ,একটি প্রচেষ্টার ক্ষেত্র -য়ার লক্ষ্য হল মানুষের কর্য সম্পাদন করার উন্নতি সাধন, যার মাধ্যম হল সেই সমস্ত শারীরিক কার্যাবলী-যা ঐ সকল উন্নতি সাধনে সক্ষম"।
"Physical Education, an integral part of the total education process, is a field of of endeavour that has as its aim the improvement of human performance through the medium of physical activities that have been selected with a view to realizing this outcome." - Charles A. Bucher
হ্যারল্ড এম.ব্যারো এর মতে-শারীরশিক্ষা হল এমন একটি শিক্ষা যা বৃহৎ মাংসপেশির সঞ্চালনযু্ত খেলা, জিমনাস্টিকস্, নাচ, এবং ব্যায়াময়ুক্ত শারীরিক সঞ্চালনের মধ্যে দিয়ে শিক্ষার অনেকগুলি উদ্দেশ্য অর্জন করা যায়।
Physical Education is an education of and through human movement where many of the educational objectives are achieved by means of big muscle activities involving sport, game, gymnastics, dance, and exercises. - Harold M. Barrow
জে.এফ.উইলিয়ামস এর মতে- "উদ্দিষ্ট লক্ষ্যের দিকে পরিচালিত, মানুষের সুনির্বাচিত শারীরিক ক্রিয়াকলাপের সমষ্টিই হল শারীরশিক্ষা"।
"Physical Education is the sum of man's physical activities selected as to kind and conducted as to outcomes" - J.F. Williams.
জে.বি.ন্যাশ এর মতানুসারে, "শারীরশিক্ষা সম্পূ্র্ণ শিক্ষার একটি অংশ বিশেষ যা বৃহৎ পেশীগুলির সাথে জড়িত"।
"Physical Education is that phase of whole field of education that deals with big muscle activities and their related response." - J.B. Nash
Physical Education Platform, American Association for Health, Physical Education Recreation - এর মতে - শারীরিক কর্মকান্ডের মাধ্যমে শিক্ষার একটি পদ্ধতি হল শারীরশিক্ষা, যেটি মানুষের বৃদ্ধি, বিকাশ ও ব্যবহারের সাথে সম্পর্কযুক্ত ভাবে রচিত হয়।
(Physical education is a way of education through physical activities which are selected and carried on with full regard to values in human growth, development, and behavior.)
ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের রিপোর্ট-National Plan for Physical Education and Recreation, অনুযায়ী-"শারীরশিক্ষা হলো শিক্ষার একটি অবিচ্ছেদ্দ অঙ্গ ।এটি শিশুর সম্পূর্ণ ব্যাক্তিত্বের বিকাশের জন্য ,তার শরীর, মন ও আত্ত্মার পরিপূর্ণতার জন্য শিক্ষা । এটি তাৎক্ষণিকভাবে দৈহিক সক্ষমতার সাথে যুক্ত। এরূপ সক্ষমতা অর্জন করার জন্য শারীরশিক্ষাতে শিশুর শারীরিক, নৈতিক ও সামাজিক গুণের বিকাশ ঘটাতে হবে, পরিবেশ সচেতনতা জাগাতে হবে, উদ্ভাবনী ক্ষমতা, উপস্থিত বুদ্ধি, শৃঙ্খলা, সহযোগিতা, সম্মান, সহানুভূতি ও অন্যের প্রতি উদারতা, যে গুণগুলি স্বাধীন গণতান্ত্রিক দেশে সুখী জীবন যাপনের জন্য প্রয়োজন তা জাগিয়ে তুলতে হবে"।
(Physical education is education. It is education through Physical activities for the development of total personality of the child, to its fullness and perfection in body, mind, and sprit. Immediately, it is concerned with the development of physical fitness. In striving for such fitness, however, physical education has to train the child's mental, moral and social qualities, arouse its awareness of environment and develop alertness, presence of mind, resourcefulness, discipline, co-operation and the spirit of respect, sympathy and generosity towards others- qualities that are essential for a happy and well adjusted life in a free and democratic world. Physical education can thus, make a very valuable contribution to our national life. )
0 Comments